Friday, July 3, 2020

Mississippi Burning - 1988

লিখেছেন - সাইফুল আলম
--------------------------------
মূলত প্রিয় অভিনেত্রী ফ্রান্সিস ম্যাকডোরমান্ড এর অভিনয় দেখার জন্য মুভিটি দেখতে বসেছিলাম। দুইবারের অস্কার বিজয়ী এই অভিনেত্রীর ক্যারিয়ারের একেবারে প্রথম দিককার মুভি এটি। ব্লাড স্যাম্পল - ১৯৮৪ তার ফিল্ম ক্যারিয়ারের প্রথম মুভি, মিসিসিপি বার্নিং সম্ভবত তার ২য় মুভি। মিসিসিপি বার্নিং মুভিতে অভিনয় করে অস্কার পুরস্কারের জন্য নমিনেশন পেলেও শেষ পর্যন্ত পুরস্কারটি পাননি তিনি।

অনেকটা সত্য ঘটনাকে কেন্দ্র করে নির্মিত মুভিটির কাহিনী আবর্তিত হয়েছে মূলত কৃষ্ণাঙ্গদের প্রতি শেতাঙ্গদের দৃষ্টিভঙ্গির বিষয় নিয়ে। আমেরিকার মিসিসিপি অঙ্গরাজ্যে ১৯৬৪ সালের দিকে তিনজন নাগরিক অধিকার কর্মীকে নির্মমভাবে হত্যা করা হয় শেরিফের অফিসের প্রত্যক্ষ তত্ত্ববধানে। হত্যার শিকার হওয়া সেই তিনজনের দুইজন শেতাঙ্গ, একজন কৃষ্ণাঙ্গ। শেতাঙ্গ দুইজনকে হত্যা করার কারণ জানেন? তারা কৃষ্ণাঙ্গদের অধিকার নিয়ে কথা বলার চেষ্টা করেছে! ঘটনাটি তদন্ত করতে আসে এফবিআই এর দুই সদস্য বিশিষ্ট একটি দল। কিন্তু তারা সেখানে এসে বুঝতে পারে এই ঘটনা তদন্ত করা সহজ হবে না। সহজ হবে না বলে তো আর তারা ফিরে যেতে পারে না, তাই না?

বেস্ট সিনেমাটোগ্রাফি ক্যাটেগরিতে অস্কার বিজয়ী এই মুভিটি নিয়ে আমাদের এখানে বা অন্য কোনো ফেসবুক গ্রুপে কেউ লিখেছে বলে মনে করতে পারছি না। প্রচলিত অর্থে তারকা বলতে যা বোঝায় এই মুভিতে তেমন কেউ নাই বলেই এমনটা হয়েছে বলে আমার ধারণা। অথচ মুভিটি একবার দেখতে বসলে শেষ না করে আপনি উঠতে পারবেন না।

দুই এফবিআই এজেন্টের চরিত্রে অভিনয় করেছেন যথাক্রমে জিন হ্যাকম্যান (রুপার্ট অ্যান্ডারসন) এবং উইলেম ড্যাফো (এজেন্ট অ্যালান ওয়ার্ড)। ডেপুটি শেরিফের স্ত্রী মিসেস পেল এর চরিত্রে অভিনয় করেছেন প্রিয় অভিনেত্রী ফ্রান্সিস ম্যাকডোরমান্ড। স্টার না হলেও তারা নিজেদের যোগ্যতায় পিছিয়ে নাই একটুও।

অ্যালান পার্কার পরিচালিত মিসিসিপি বার্নিং মুভিটির আইএমডিবি রেটিং ৭.৮/১০ (৮৪,৫০০ ভোট)।

No comments:

Post a Comment